ত্বকের ক্ষতি এড়িয়ে প্রতিদিন মেকআপ করবেন যেভাবে

ঘর থেকে বের হওয়ার সময় সব নারীই একটু সাজগোজ করে থাকেন। তবে প্রতিদিন মেকআপ করা ত্বকের জন্য ক্ষতিকর। মেকআপের কারণে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে যায়। ফলে ত্বক পর্যাপ্ত অক্সিজেন পায় না।

তাই মেকআপ ব্যবহারের ক্ষেত্রে কয়েকটি বিষয় মেনে চলা জরুরি। এক্ষেত্রে ত্বকের ক্ষতি এড়িয়ে প্রতিদিনকার মেকআপ করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে ত্বকের যত্ন নেবেন-

সরাসরি ত্বকে মেকআপ ব্যবহার করবেন না। মুখ ভালো করে পরিষ্কার করে প্রথমে ভালো মানের প্রাইমার লাগিয়ে বেস তৈরি করুন। প্রাইমারের বদলে টিন্টেড ময়েশ্চারাইজারও লাগাতে পারেন।

শরীরের অন্যান্য স্থানের চেয়ে মুখের ত্বক খুবই কোমল ও সংবেদনশীল হয়ে থাকে। তাই মেকআপ প্রোডাক্ট ব্যবহারের আগে তার গুণগত মান ঠিক আছে কি-না পরীক্ষা করে নিতে হবে।

ঘুমানোর আগে মুখের মেকআপ খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে। যাতে ত্বক ভালোভাবে শ্বাস নিতে পারে। প্রথমে মেকআপ ওয়াইপস দিয়ে মেকআপ তুলে কটন প্যাডে মেকআপ রিমুভার ব্যবহার করে মুখ পরিষ্কার করুন।

চোখের কাজল তোলার সময় বেশি ঘঁষবেন না। এ ছাড়াও ঠোঁটের মেকআপ তোলার ক্ষেত্রেও খুব যত্নশীল হন। মেকআপ উঠানোর পর মাইল্ড ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

মেকআপ তোলার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। প্রতিদিন মেকআপ ব্যবহার করলে কয়েকটি বিষয় মেনে চললেই ত্বকে ক্ষতিকর প্রভাব পড়বে না।

সপ্তাহে অন্তত ২-৩ দিন ফেসপ্যাক, ফেস-স্ক্রাবার ইত্যাদি ব্যবহারের মাধ্যমে ত্বক পরিষ্কার করুন। সময় পেলে বাড়িতেই প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ফেসিয়াল করে নিতে পারেন।

Check Also

লিভারপুলের ৬৮ ম্যাচের অজেয় যাত্রা থামালো বার্নলি

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ধরে রাখার অভিযানে বাজে সময়ের মধ্যে দিয়ে যাওয়া লিভারপুল এবার বার্নলির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *