লাল টুকটুকে শাড়ি পরে জনপ্রিয় গানের সাথে নেচে ঝড় তুললেন সুন্দরি যুবতী, বৃষ্টির সময় বাড়ির ছাদে যুবতির নাচের ভিডিও তুমুল ভাইরাল নেটদুনিয়ায়।

নৃত্য শব্দটি সাধারণত শারীরিক নড়াচড়ার প্রকাশভঙ্গীকে বোঝায়। এ প্রকাশভঙ্গী সামাজিক, ধর্মীয় কিংবা মনোরঞ্জন ক্ষেত্রে দেখা যায়। গীতবাদ্যের ছন্দে অঙ্গভঙ্গির দ্বারা মঞ্চে চিত্রকল্প উপস্থাপনের ললিত কলাই নৃত্য বা নাচ। নাচতে কার না ভালো লাগে। নাচ এমন একটি জিনিস যা একটি গান এর সুর শুনলেই শরীর দুলতে শুরু করে। আবার নাচের মাধ্যমে আপনি ব্যায়াম করতে পারেন। আপনি সুস্থ থাকতে চান সে সঙ্গে চান আপনার শরীরে ফ্লেক্সিবিলিটি বজায় থাকুক বিদায় নিক। আপনার সকালবেলা জগিং যাওয়ার সময় হচ্ছে না?

আপনার জিমে যাওয়ার সময় হচ্ছে না? তাহলে যেটা সবচেয়ে ভালো উপায় হতে পারে তা হচ্ছে নাচের ক্লাসে যোগ দেওয়া। মানসিকভাবে অস্থির লাগলে নাচের অনুশীলন করুন। কেননা আছে মানসিকভাবে আপনাকে প্রশান্তি এনে দেবে। এছাড়া নাচ হতাশা থেকেও দূরে রাখতে সহায়তা করবে আপনাকে। এই ভিডিওটিতে মূলত নাচ দেখানো হয়েছে। এখানে দেখানো হয়েছে যে সুন্দরী একজন যুবতী শাড়ি পড়ে ছাদের উপর নাচ অনুসরণ করছে এবং সেটি ভিডিও করছে। তাহারেই নাচের ভিডিও ইউটিউবে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে গেছে। আজকে আমরা মূলত নাচ নিয়ে আলোচনা করব।

নিয়মিত নাচের অনুশীলন করলে হার্টের সমস্যা দূর হবে। এক গবেষণায় বলা হয়, এটি হার্টের ক্রিয়াকে স্বাভাবিকভাবে পরিচালিত করে ফলে হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি কমে যায়। নাচ মানুষের বুদ্ধিমত্তা বাড়ায়।বিভিন্ন উৎসব, পালা-পার্বণে বিশেষ করে বিয়ের অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলতে নাচ এক অনবদ্য ভূমিকা রাখে। প্রিয়জনের সঙ্গে নাচানাচি না করলে উৎবের আমেজ যেন জমেই না। স্বামী-স্ত্রীর বন্ধনে বা প্রিয়জনকে আরো আপন করে তুলতে অনেকেই নাচকে বিশেষ প্রাধান্য দিয়ে থাকেন।

অনেক সংখ্যায় এবং শৈলীর লোকনৃত্য পাওয়া যায় যা নিজ নিজ রাজ্য, জাতিগত বা ভৌগোলিক অঞ্চলের স্থানীয় ঐতিহ্য অনুযায়ী পরিবর্তিত।সমসাময়িক নাচের মধ্য বিভিন্ন ধ্রুপদী, লোক ও পাশ্চাত্য ধরনের পরিমার্জিত ও পরীক্ষামূলক মিশ্রণ অন্তর্ভুক্ত। ভারতের নাট্য ঐতিহ্য শুধু পুরো দক্ষিণ এশিয়ার নাট্য ঐতিহ্যকে প্রভাবিত করেনি, বরং দক্ষিণ পূর্ব এশিয়ার নাট্য ঐতিহ্যকেও প্রভাবিত করেছে।ভারতীয় সিনেমায় নাচ প্রায়ই তাদের মেজাজের বৈশিষ্ট্যর জন্য প্রসংশিত হয়, এবং ভারতীয় উপমহাদেশের জনপ্রিয় সংস্কৃতিতে উল্লেখযোগ্য অংশ

ভরতনাট্যম, এটি ভারতীয় নৃত্যের সর্বাপেক্ষা লালিত্যযুক্ত ও লাবণ্যমণ্ডিত নৃত্যধারা। এ নৃত্যে শিল্পীরা নানা অভিব্যক্তি বিভিন্ন মুদ্রায় বিভিন্ন অর্থ বহন করে। দৃষ্টি নিক্ষেপের মাধ্যমে লজ্জা ও উপেক্ষা, ভ্রৃ এর কাজে ভয় ও সন্দেহসহ বিভিন্ন মুদ্রা, তাল লয় ও ছন্দে মনের সূপ্ত অনুভৃতি প্রকাশ পায়। এক কথায় বলা যায়, এ নৃত্য শিল্পকলার অন্তর্নিহিত ভাব ও আবেগকে দেয় প্রতীকী রূপ। ভরতনাট্যমের সাজ- এ নৃত্যে পোশাক, প্রসাধনী ও অলঙ্কার ব্যবহারে বৈচিত্র্য রয়েছে। প্রাচীন মন্দিরের মূর্তি থেকে পোশাকের নকশা ও সাজসজ্জার আদলে পোশাক এবং অলঙ্কারে আনা বৈচিত্র্য এই নৃত্যকে সুষমামণ্ডিত করতে সাহায্য করে।

ভারী গহনা, সিঁথিপাটি,ঝুমকা, ঝুলানো সীতাহার, ছোট বিছাহার, কোমর বিছা ও কঙ্কনের সাথে সাথে শিল্পী মাথায় পরে পৌরানিক দেবীদের আদলে শোলা দিয়ে তৈরী গহনা। চুলে জরি বিজড়িত বেড়ি খোঁপা ও সাথে লম্বা বিনুনীরও চল রয়েছে। এই লম্বা বিনুনী বাঁধা হয় বিশেষ প্রক্রিয়ায়।কালো নেট জড়িয়ে তাতে কখনও কখনও বসিয়ে দেওয়া হয় কারুকার্য্যময় সোনালী বা রুপোলী ফুলের কাঁটা, বিনুনীর প্রান্তদেশে ঝুলিয়ে দেওয়া হয় বিশেষ ঝালর।

কথাকলি
কথাকলির জন্ম দক্ষিন ভারতে। মহারাজ বীর কেরলা বর্মা এর প্রবর্তক। এ নৃত্য মন্দির প্রাঙ্গণ অথবা উন্মুক্ত ময়দানে হযে় থাকে। মধ্যযুগের সূচনা থেকে এ ধ্রূপদী নৃত্যের ধারা ও শৈলীতে ব্যাপক পরিবর্তন লক্ষণীয়। এর মূল উৎস ছিল ধর্মীয় আনুষ্ঠানিকতা এবং বিবর্তনে ছিল কালারী বা জিমনাসিয়ামের প্রভাব। কালারী হচ্ছে যুদ্ধবিদ্যা শেখার আখড়া। এখানে গোষ্ঠীপ্রধান ছাড়াও বিভিন্ন যোদ্ধা রণকৌশল শিখত। পরবর্তীকালে ব্রাহ্মণরা কালারী থেকে রণবিদ্যা শিখে একে ধর্মীয় আচার-অনুষ্ঠানে রৃপান্তরিত করে এবং তাকে নৃত্যের মাধ্যমে এক বিশেষ মর্যাদা দেয়।

দৈহিক কসরত ও মনোরঞ্জনের উপাদানই ছিল কথাকলি নৃত্যের প্রধান বৈশিষ্ট্য। বৈচিত্র্যময় চরিত্রগুলিতে নাট্যধর্মিতা ছিল অনেক বেশি। তাই কথাকলি কাহিনীমূলক নৃত্যনাট্যে রুপান্তরিত হয়। এ নৃত্য সাধারণত পুরূষরাই করে থাকে। নারী-চরিত্রেও পুরূষরাই অংশগ্রহণ করে। কথাকলি-সাজ কথাকলি নৃত্যে নানা রঙের পোশাক, অলঙ্কার ও মুখোশের মতো বিচিত্র সাজসব্ধায় আবৃত থাকে শিল্পীর মুখমণ্ডল, যা দর্শকমনে বিস্ময়কর অনুভৃতি জাগায়। মুখে নানা রঙের জটিল নকশা, বর্ণাঢ্য এবং জাঁকজমকপূর্ণ পোষাক কথাকলি নৃত্যের অন্যতম বৈশিষ্ট্য।

নাচলে শরির ও মন উভয় ই ভালো থাকে। তাই মনকে সুস্থ ও ভালো রাখতে নাচের ভূমিকা অপরিসীম। যুবতীর ভাইরাল হওয়া সেই নাচের ভিডিও দেখতে চাইলে আপনি নিচের লিংকে ক্লিক করে দেখে আসতে পারেন। আশা করি এই নাচের ভিডিওটি আপনার মন ভালো করতে সহায়ক হবে। আজ এই পর্যন্তই । আপনি যদি এরকম সুন্দর সুন্দর নাচের ভিডিও আরো পেতে চান তাহলে আমাদের সাথে থাকুন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Check Also

পরনে ব্ল্যাক হট স্লিভলেস পোশাক, লাস্যময়ি লুকে ভাইরাল অভিনেত্রী পূজা, রইল ছবি

বলিউডে একটি জনপ্রিয় নাম হল পুজা ব্যানার্জী (Puja Banerjee)। তিনি টলিউডে বেশ কিছু ছবি ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *