দেশের নতুন বিভাগ কুমিল্লা, ভাইরাল খবরটি কতটুকু সত্য?

দেশের নবম বিভাগ হচ্ছে কুমিল্লা’ এমন শিরোনামে বিভিন্ন খবর ছড়িয়ে পড়েছে সামাজিক যোগা‌যোগ মাধ্যমে। তবে এই তথ্যের সত্যতা কতটুকু সেটা নিয়ে প্রশ্ন উঠে‌ছে। স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, কুমিল্লা‌কে বিভাগ ঘোষণা করা হয়নি। এমন খবরের সত্যতা নেই। তবে দেশের তিনটি নতুন উপজেলার সঙ্গে একটি উপজেলার নাম পরিবর্তন,

একটি সিটি কর্পোরেশন, দুটি পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হবে। এ‌দি‌কে নেটিজেনদের আলোচনায় স্থান পাচ্ছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক ও সাবেক রেলমন্ত্রী মজিবুল হকের উদ্ধৃতিও। মজিবুল হকের উদ্ধৃতি দিয়ে কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলা শ্রমিকলীগের সভাপতি আরশ মজুমদার লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ, কুমিল্লা (নামেই) বিভাগ হচ্ছে।’ কুমিল্লা বিভাগ হওয়ার আলোচনা শুরু হয়২০১৫ সাল থেকে।

২০১৫ সালের ২৬ জানুয়ারী মন্ত্রীসভার বৈঠকে নতুন দুটি বিভাগের অনুমোদনের প্রস্তাব করা হয়েছিল। যার একটি ছিল ‘ফরিদপুর’ যা ঢাকা বিভাগের পাঁচটি জেলা নিয়ে গঠিত হওয়ার কথা। প্রস্তাবনার অন্য বিভাগটি ছিল ‘কুমিল্লা’, যা চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী – এই ছয়টি জেলা নিয়ে গঠিত হওয়ার কথা। বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগে ৬৪টি জেলায় মোট ৪৯২টি উপজেলা রয়েছে। নতুন তিনটি নিয়ে দেশে মোট উপজেলার সংখ্যা ৪৯৫টি হবে।

Check Also

অনলাইন থেকে শুক্রাণু কিনে ‘ই-বেবি’র জন্ম দিলেন নারী

সন্তান পেতে চেয়েছিলেন। তবে শুধু এই কারণে বাধ্য হয়ে কোনো সম্পর্কে জড়াতে চাননি ৩৩ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *