শিগগির বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে

করোনা সংক্রমণজনিত লকডাউন শিথিল করে আজ (১১ আগস্ট) থেকে গণপরিবহন চলাচল ও অফিস-আদালত খুলে দেয়া হয়েছে। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা কাটতে যাচ্ছে পরীক্ষার্থীদের। চলতি মাস থেকেই শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারি বিধিনিষেধ তুলে নেয়া সাপেক্ষে স্থগিত থাকা ভর্তি পরীক্ষাগুলো আয়োজন করা হবে। সেক্ষেত্রে আগামী সেপ্টেম্বর থেকে পুরোদমে শুরু হবে ভর্তি পরীক্ষা। এদিকে, চলতি মাসেই আর্মড ফোর্সেস ও আর্মি মেডিকেল এবং বিইউপির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। এছাড়া ডেন্টাল ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর নেয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ।

দেশের করোনা পরিস্থিতির উন্নতি এবং শিথিল করা বিধিনিষেধ নতুন করে জারি না হলে আগামী সেপ্টেম্বর মাসের শেষের দিকে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে। এর আগে আগস্ট মাসের মাঝামাঝি সময়ের মধ্যে প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশ করা হবে।

তবে সবকিছুই নির্ভর করছে করোনার ওপর। চলমান করোনা পরিস্থিতির আরও অবনতি কিংবা বর্তমান অবস্থা বিরাজ করলে ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরের শেষেও আয়োজন করা যাবে না বলে জানিয়েছে আয়োজক কমিটির সংশ্লিষ্টরা।

জানা যায়, ২০২০ সালের এইচএসসি ও সমমানের মূল্যায়নে সারাদেশে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় ‘অটো পাস’ করেন। এছাড়া ২০১৯ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন পাস করেন। এই সব শিক্ষার্থীদের ৪/৫ লাখ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

Check Also

৫ অক্টোবর ঢাবির হল খোলার সুপারিশ প্রভোস্ট কমিটির

করোনা পরিস্থিতির কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকা আবাসিক হলগুলো খুলে দেওয়ার সুপারিশ করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *