১০০ টাকার ভাড়ায় ঢাকার দূরত্ব কমলো ৮৫ কিলোমিটার

বগুড়ার সারিয়াকান্দি সদরের কালিতলা এবং জামালপুরের কাজলা ইউনিয়নের জামথল ঘাটের মধ্যে ফেরি (সি ট্রাক) চলাচল উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১২ আগস্ট) ‘শহীদ আবদুর রব সেরনিয়াবাত’ নামে এই ফেরি উদ্বোধন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ফেরি উদ্বোধন ঘিরে যমুনা নদীর দু’পাড়ের মানুষের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যায়। দিনভর শত শত নারী পুরুষ অনুষ্ঠানস্থলে ভিড় করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রতিমন্ত্রী বলেন, ‘নদীকে শাসন করা যায় না। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদীশাসনে নয়, নদী ব্যবস্থাপনায় বিশ্বাসী। তিনি (প্রধানমন্ত্রী) যমুনা নদীর ভাঙন স্থায়ীভাবে বন্ধ ও মানুষের হারানো জমি ফিরিয়ে দিতে “যমুনা করিডোর” প্রকল্প হাতে নিয়েছেন। আগামী ২৩ আগস্ট বিশ্ব ব্যাংকের সঙ্গে এ নিয়ে আলোচনা হবে।’ এ সময় তিনি করোনা টিকা প্রসঙ্গে বলেন, ‘করোনাভাইরাস থেকে জনগণকে বাঁচাতে সরকার টিকা সংগ্রহ করেছে। বিএনপি গং এ টিকার বিরুদ্ধে গুজব ছড়িয়েছিল। অথচ তাদের নেতারা রাতের আঁধারে টিকা গ্রহণ করছেন।

তাদের নেত্রী খালেদা জিয়াও টিকা নিয়েছেন।’ জামালপুরের মাদারগঞ্জ উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এবং সি ট্রাকের ইজারাদার জাহেদুর রহমান উজ্জ্বল তালুকদার জানান, সি ট্রাক প্রতিদিন বেলা ১১টা ও বিকাল সাড়ে ৩টায় জামথল খেয়াঘাট ছাড়বে। বেলা ২টা ও বিকাল ৫টায় সারিয়াকান্দির কালিতলা ঘাট থেকে রওনা হবে। ১৬ কিলোমিটার নৌপথে ৪০ মিনিটের যাত্রায় ভাড়া ধার্য হয়েছে ১০০ টাকা। সি ট্রাকে ২০০ যাত্রীর বসার আসন ও দোতলায় ভিআইপি এসি কেবিন রয়েছে। তিন-চারটি হালকা যান ও ১৫-২০টি মোটরসাইকেল পারাপার করা যাবে।

বগুড়ার কালিতলা ঘাট থেকে ছেড়ে আসা সি ট্রাক মাদারগঞ্জের জামথল ঘাটে ভিড়বে। সেখান থেকে তিন কিলোমিটার দূরে বালিজুড়ি বাজারে ঢাকাসহ অন্যান্য রুটের বাস আছে। যাত্রীদের আপাতত এ তিন কিলোমিটার পথ বিভিন্ন যানবাহনে যেতে হবে। পরবর্তী সময়ে জামথল ঘাটের কাছে বাসস্ট্যান্ড নির্মাণ করা হবে। ভাড়া নির্ধারণ প্রসঙ্গে ইজারাদার জানান, এটা সরকারের সিদ্ধান্ত। তবে এ নৌপথ চালু হওয়ায় ঢাকা যেতে প্রায় ৮৫ কিলোমিটার পথ কমবে। দুই ঘণ্টার বেশি সময় সাশ্রয় হবে।

Check Also

আরও ২ মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর

আওয়ামী লীগের বহিস্কৃত বিতর্কিত ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরকে রাজধানীর গুলশান থানায় মাদক ও পল্লবী থানায় প্রতারণা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *