দিল্লি বিমানবন্দরে কান্নায় ভেঙে পড়লেন আফগান নারী

আফগানিস্তান ত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গানি। ইতোমধ্যেই রাষ্ট্রপতির ভবন দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। এই অবস্থায় রোববার (১৫ আগস্ট) সন্ধ্যায় দিল্লির বিমানবন্দরে অবতরণ করে কাবুল থেকে ১২৯ জন যাত্রী নিয়ে আসা এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান। এ সময় দিল্লির বিমানবন্দরে কান্নায় ভেঙে পড়লেন এক আফগান মহিলা। ভারতীয় সংবাদ মাধ্যমগুলোকে তিনি বলেন, বিশ্বাস করতে পারছি না,

আফগানিস্তান ছাড়তে হয়েছে। তালেবান আমাদের বন্ধুদের মেরে ফেলবে। মেয়েদের কোনো অধিকারই আর থাকবে না। কাবুল থেকে আসা ওই বিমানে যারাই ফিরেছেন তারা সবাই গভীর আশঙ্কার কথা শোনালেন। আবদুল্লা মাসুদি নামে বিবিএ পড়ুয়া এক শিক্ষার্থী বলেন, কোনো হামলার ঘটনা আমার চোখে পড়েনি। কিন্তু হামলা যে হবে না এটা বলা যাচ্ছে না। আগে থেকেই এই বিমানের টিকিট কাটা ছিল। আমার পরিবার এখনও কাবুলেই আছে। বহু লোক আতঙ্কে কাবুল ছেড়েছে। আফগানিস্তান থেকে দিল্লি চলে এসেছেন দেশটির সংসদ সদস্য আব্দুল কাদির জাজাই।

তিনি বলেন, আমার পরিবার কাবুলেই রয়েছে। আফগান সরকার ও তালেবানের সঙ্গে একটি শান্তি চুক্তি হয়েছিল। এখন কাবুলের পরিস্থিতি শান্ত রয়েছে। প্রেসিডেন্ট আশরাফ গনির দেশত্যাগের পর রাষ্ট্রপতির ভবন দখলে নিয়েছে তালেবানরা। খুব শিগগিরই দেশটিতে গঠিত হতে যাচ্ছে নতুন সরকার। নতুন সরকারের নাম হবে ইসলামিক এমিরেট অব আফগানিস্তান। রোববার (১৫ আগস্ট) ভারতীয় বিভিন্ন গণমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে।

গণমাধ্যমগুলো জানায়, সরকার গঠন করতে চলেছে তালেবানরা। নতুন সরকারের নাম ইসলামিক এমিরেট অব আফগানিস্তান এজন্য কাবুলে কারফিউ জারি করা হয়েছে। স্থানীয় সড়কগুলোতে তালিবানি টহলদারি আরও জোরদার করা হয়েছে। এদিকে কাবুল বিমানবন্দরের বাইরের এলাকা থেকে গুলির শব্দ আসায় নাগরিকদের নিরাপদ জায়গায় আশ্রয় নিতে বলেছে আমেরিকা।

Check Also

অনলাইন থেকে শুক্রাণু কিনে ‘ই-বেবি’র জন্ম দিলেন নারী

সন্তান পেতে চেয়েছিলেন। তবে শুধু এই কারণে বাধ্য হয়ে কোনো সম্পর্কে জড়াতে চাননি ৩৩ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *