দাসত্বের শৃঙ্খল ভেঙেছে আফগানরা: ইমরান খান

তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করার পরদিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানরা দাসত্বের শৃঙ্খল ভেঙেছে।সোমবার পাকিস্তানে ইংরেজি শিক্ষা নিয়ে এক বক্তৃতায় এ কথা বলেন তিনি। বিবিসি উর্দু বিভাগের সারাহ আতিক বিষয়টি জানিয়েছেন।

১৯৯৬ সালে তালেবানরা আফগানিস্তানে ক্ষমতা দখলের পর যে তিনটি দেশ তাদের স্বীকৃতি দিয়েছিল পাকিস্তান ছিল তাদের একটি।রোববার তালেবানরা কাবুল দখলের পর এখনও পাকিস্তানের সরকার আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি।

তবে সোমবার আফগান পরিস্থিতি নিয়ে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির একটি বৈঠক রয়েছে যেখানে প্রধানমন্ত্রী ইমরান খানসহ সামরিক এবং গোয়েন্দা বিভাগের শীর্ষ কর্মকর্তারা থাকবেন। ওই বৈঠক থেকে আফগানিস্তান প্রসঙ্গে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।

আফগানিস্থানে ২০ বছরের সামরিক অভিযান শেষে সম্প্রতি মার্কিন সেনাদের ফিরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে দেশটির একের পর এক প্রদেশ দখল করে নেয় তালেবানরা। সর্বশেষ রোববার তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়।

তালেবানরা কাবুলের কাছাকাছি আসার পর থেকেই দেশটির সামরিক-বেসামরিক মানুষের মধ্যে দেশ ছাড়ার হিড়িক লেগে যায়। এরই মধ্যে দেশটির মার্কিন সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি দেশত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকটি দেশ তাদের দূতাবাসের কর্মী ও নাগরিকদের কাবুল ছাড়তে সাহায্য করার জন্য সেনাদল পাঠিয়েছে।

Check Also

অনলাইন থেকে শুক্রাণু কিনে ‘ই-বেবি’র জন্ম দিলেন নারী

সন্তান পেতে চেয়েছিলেন। তবে শুধু এই কারণে বাধ্য হয়ে কোনো সম্পর্কে জড়াতে চাননি ৩৩ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *