তালেবানের সঙ্গে লড়াইয়ে প্রস্তুত পানশির: এনআরএফ

তালেবানের সঙ্গে লড়াই করতে কয়েক হাজার মানুষ প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে আফগানিস্তানের তালেবানবিরোধী একটি গোষ্ঠী। ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফ) নামের ওই দলের বৈদেশিক সম্পর্কবিষয়ক প্রধান আলী নাজারি বিবিসিকে জানান, তাঁরা শান্তিপূর্ণ ঐকমত্য চান। তবে তিনি এও বলেন, যদি শান্তিপূর্ণ উপায়ে ঐকমত্য না হয়, তাহলে তাঁরা কোনো ধরনের আগ্রাসন মেনে নেবেন না। খবর বিবিসির।

বিজ্ঞাপন
তালেবান দাবি করেছে, এনআরএফের ঘাঁটি হিসেবে পরিচিত পানশির ভ্যালি তারা ঘিরে ফেলেছে। এলাকাটি অবরুদ্ধ করে রাখা হয়েছে। এনআরএফ বলছে, কাবুলের উত্তর–পূর্বে অবস্থিত ওই এলাকার দিকে এগোচ্ছে তালেবান।

তালেবানের আফগানিস্তান দখলের পর ক্ষমতাচ্যুত আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ টুইটে জানান, তালেবান পানশির ভ্যালির প্রবেশমুখের কাছাকাছি চলে এসেছে।

বিজ্ঞাপন
১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত চলা সোভিয়েত-আফগান যুদ্ধে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে এবং ১৯৯০–এর দশকে তালেবানের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলার জন্য বিখ্যাত পানশির এলাকা। তালেবান কাবুলের দখল নিলেও এখনো পানশির এনআরএফের নিয়ন্ত্রণে রয়েছে। আফগানিস্তানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও সেনা কমান্ডার আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ এনআরএফ প্রতিষ্ঠা করেন। ১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত সোভিয়েত বাহিনীকে সফলভাবে মোকাবিলা করেন আহমদ মাসুদ। ১৯৯০–এর দশকে তালেবানের প্রতিরোধে আফগানিস্তানের সামরিক বাহিনীর নেতৃত্ব দেন তিনি। তালেবানদের ক্ষমতা দখলের পর তিনি বিরোধী দলের প্রধান কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে তাঁকে হত্যা করা হয়।

Check Also

অনলাইন থেকে শুক্রাণু কিনে ‘ই-বেবি’র জন্ম দিলেন নারী

সন্তান পেতে চেয়েছিলেন। তবে শুধু এই কারণে বাধ্য হয়ে কোনো সম্পর্কে জড়াতে চাননি ৩৩ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *