চরম দারিদ্র্যের দিকে এগিয়ে চলেছে আফগান অর্থনীতি

palo-logo
By using this site, you agree to our Privacy Policy.
OK
বিশ্ববাণিজ্য
চরম দারিদ্র্যের দিকে এগিয়ে চলেছে আফগান অর্থনীতি
বাণিজ্য ডেস্ক
প্রকাশ: ২৯ আগস্ট ২০২১, ১৫: ২২
অ+
অ-
চরম দারিদ্র্যের মুখে পড়বে আফগানিস্তানের মানুষ—এমন আশঙ্কা করছেন বিশ্লেষকেরা
চরম দারিদ্র্যের মুখে পড়বে আফগানিস্তানের মানুষ—এমন আশঙ্কা করছেন বিশ্লেষকেরাছবি: রয়টার্স
আন্তর্জাতিক সম্প্রদায় দ্রুত পদক্ষেপ না নিলে কয়েক সপ্তাহের মধ্যে ভেঙে পড়তে পারে আফগান অর্থনীতি। তালেবানরা নিয়ন্ত্রণ নেওয়ার আগেই নগদভিত্তিক অর্থনীতিটি সংগ্রাম করছিল। আর এখন তালেবানদের আকস্মিক অধিগ্রহণ দেশের আর্থিক অবস্থা অচল করে রেখেছে। সম্পদ হিমায়িত করা হয়েছে, ব্যাংক বন্ধ এবং গুরুত্বপূর্ণ বৈদেশিক সাহায্য বন্ধ হয়ে যাচ্ছে। এ অবস্থায় আফগান অর্থনীতি চরম দারিদ্র্যের দিকে এগিয়ে চলেছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। গণমাধ্যম এনবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিশ্লেষকেরা বলছেন, তালেবানরা রাতারাতি পরিস্থিতি ঘুরিয়ে ফেলবে, এমন সম্ভাবনা খুবই কম। আফগানিস্তান ব্যাংকস অ্যাসোসিয়েশন গত সোমবার ফেসবুকে ঘোষণা করে যে তালেবানরা হাজি মোহাম্মদ ইদ্রিসকে কেন্দ্রীয় ব্যাংকের ভারপ্রাপ্ত গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে।

বিজ্ঞাপন
সাবেক উপ–অর্থমন্ত্রী গুল মাকসুদ সাবিত বলেন, তিনি কখনো ইদ্রিসের নাম শোনেননি। গুল মাকসুদ সাবিত বর্তমানে ক্যালিফোর্নিয়ায় থাকেন এবং একটি কমিউনিটি কলেজে প্রভাষক হিসেবে কাজ করছেন। তিনি বলেন, ‘এই ব্যক্তি তালেবান অর্থনৈতিক কমিশনে কাজ করেছেন। তিনি পাকিস্তানের একটি ধর্মীয় বিদ্যালয়ের শিক্ষক ছিলেন এবং সেখান থেকেই তিনি এসেছেন। এই ব্যক্তির সম্পর্কে আমরা এতটুকুই জানি। এখন তিনি কেন্দ্রীয় ব্যাংক পরিচালনা করছেন। তাঁর বোধ হয় কোনো অভিজ্ঞতা নেই।’

তালেবানরাও ইদ্রিসের অর্থনীতি বা ব্যাংকিংয়ে অভিজ্ঞতার কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি। পরে গত বুধবারে তালেবানরা ঘোষণা করে যে সব সরকারি কর্মচারীকে আগের মতো বেতন দেওয়া হবে। আফগানিস্তান পর্যবেক্ষক এবং আর্থিক বিশেষজ্ঞরা বলেছেন, এটিই সর্বশেষ লক্ষণ যে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ ছাড়া, দেশটির অর্থনীতি সাম্প্রতিক সপ্তাহের তুলনায় আরও বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

Check Also

অনলাইন থেকে শুক্রাণু কিনে ‘ই-বেবি’র জন্ম দিলেন নারী

সন্তান পেতে চেয়েছিলেন। তবে শুধু এই কারণে বাধ্য হয়ে কোনো সম্পর্কে জড়াতে চাননি ৩৩ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *