প্রখ্যাত কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই। গতকাল রোববার রাত সাড়ে ১১টায় কলকাতার বেসরকারি একটি হাসপাতালে তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

বিজ্ঞাপন
চলতি বছরের এপ্রিলে বুদ্ধদেব গুহ করোনা সংক্রমিত হন। তারপরে তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। ৩৩ দিন পর তিনি করোনা সংক্রমণ থেকে সুস্থ হন। কিন্তু করোনা–পরবর্তী নানা জটিলতা নিয়ে ৩১ জুলাই ভর্তি হন দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে। সেখানেই গতকাল প্রয়াত হন তিনি।

বুদ্ধদেব গুহ
বুদ্ধদেব গুহ ছবি: ভাস্কর মুখার্জি
হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালিতে সংক্রমণ ধরা পড়েছিল। এ ছাড়া তাঁর লিভার ও কিডনিতেও সমস্যা ছিল। চিকিৎসকেরা জানিয়েছেন, হাসপাতালে ভর্তির পর আবারও কোভিড পরীক্ষা করা হয়েছিল তাঁর। তবে তাতে সংক্রমণ ধরা পড়েনি। দৃষ্টিশক্তির সমস্যায় ভোগা বুদ্ধদেব বয়সজনিত নানা সমস্যাতেও ভুগছিলেন।

বিজ্ঞাপন
বুদ্ধদেব গুহর জন্ম ১৯৩৬ সালের ২৯ জুন। তাঁর সহধর্মিণী ছিলেন প্রখ্যাত রবীন্দ্রসংগীতশিল্পী ঋতু গুহ। বুদ্ধদেব গুহ তাঁর শৈশবের বড় একটা সময় কাটিয়েছেন বাংলাদেশের বরিশাল, রংপুর, জয়পুরহাটে। বরিশাল জেলা স্কুলেও পড়েছেন তিনি। এরপর কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা করেছেন।

Check Also

অনলাইন থেকে শুক্রাণু কিনে ‘ই-বেবি’র জন্ম দিলেন নারী

সন্তান পেতে চেয়েছিলেন। তবে শুধু এই কারণে বাধ্য হয়ে কোনো সম্পর্কে জড়াতে চাননি ৩৩ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *