নিলামে বিক্রি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের কঙ্কাল

নিলামে বিক্রি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ট্রাইসেরাটপস ডাইনোসরের কঙ্কাল। ৬ কোটি ৬০ লাখ বছর বয়সী এই জায়ান্ট কঙ্কাল বিক্রি হতে পারে ১৪ লাখ ডলার থেকে ১৭ লাখ ডলারে। এই কঙ্কালের নাম দেয়া হয়েছে বিগ জন। এর দৈর্ঘ্য ৮ ফুট ৭ ইঞ্চি। ৬ ফুট ৭ ইঞ্চি চওড়া। সবচেয়ে বড় দুটি শিং ৩ ফুট ৭ ইঞ্চি করে লম্বা। আর তা চওড়া ১১.৮ ইঞ্চি। কিন্তু শিং দুটি গোড়ার দিকে ৩০ সেন্টিমিটার বেশি চওড়া।

নিলামকারী প্রতিষ্ঠান বাইনোচে এট গিকুয়েলো’র দেয়া তথ্যে এসব কথা বলা হয়েছে। তারা আরো বলছে, এই ডাইনোসর ১৬ টন চাপ বহন করতে সক্ষম। এই ডাইনোসর বসবাস করতো লারামিডিয়াতে। এটি হলো একটি দ্বীপ, যা বিস্তৃত হয়েছে বর্তমানের আলাস্কা থেকে মেক্সিকো পর্যন্ত। প্রাচীনকালে সাউথ ডাকোটায় বর্তমানে যেটা হেল ক্রিক, সেখানকার সমতলে বন্যায় মারা গিয়েছিল এসব ডাইনোসর। ২০১৪ সালের মে মাসে ভূ-বিজ্ঞানী ওয়াল্টার ডব্লিউ স্টেইন বিল এই ডাইনোসরের কঙ্কালের সন্ধান পান। এর এক বছর পরে খনন করে মাটি থেকে বের করে আনা হয় কঙ্কাল। তারপর এটা সংরক্ষণ করা হয় ইতালিতে।

বিগ জনের অবশিষ্টাংশ মাটির ভিতর সংরক্ষিত ছিল। তবে তখনও এর শরীরের শতকরা ৬০ ভাগের বেশি ছিল অক্ষত। মোট কঙ্কালের শতকরা ৭৫ ভাগ উদ্ধার করা হয়েছিল। বৃটেনের ন্যাচারাল হিস্টরি মিউজিয়ামের মতে, এ যাবত বিশ্বে ডাইনোসরের যত বৃহৎ কঙ্কাল আবিষ্কৃত হয়েছে তার মধ্যে অন্যতম ট্রাইসেরাটপসের কঙ্কাল এবং পৃথিবীতে যেকোনো প্রাণির মধ্যে তারা ছিল বিস্ময়কর। এই জাতের তৃণভোজী পশুর ওজন দাঁড়াতে পারে ৫৫০০ কিলোগ্রাম পর্যন্ত। আর তাদের দৈর্ঘ্য হতে পারে ৯ মিটার বা ২৯ ফুট পর্যন্ত। নিলামকারীরা বলেছে, বিগ জন এ প্রজাতির মধ্যে এ পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় প্রাণি। এর দৈর্ঘ্য ৮ মিটার। প্রাণিটি গত ক্রিটাসেরাস সময়ে পৃথিবীতে বিচরণ করতো। তা প্রায় ৬ কোটি ৮০ লাখ থেকে ৬ কোটি ৬০ লাখ বছর আগের কথা। আর তাদেরকে দেখা যেতো বর্তমানের যুক্তরাষ্ট্রে। প্যারিসের ড্রোট নিলাম হাউজে আগামী ২১ শে অক্টোবর নিলামে তোলা হচ্ছে বিগ জনকে। এ সময়ে এর দাম ১৪ লাখ ডলার থেকে ১৭ লাখ ডলার পর্যন্ত উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Check Also

৫ অক্টোবর ঢাবির হল খোলার সুপারিশ প্রভোস্ট কমিটির

করোনা পরিস্থিতির কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকা আবাসিক হলগুলো খুলে দেওয়ার সুপারিশ করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *