গাড়ির ছাদে বাগান করে অভিনব প্রতিবাদ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাবে থাইল্যান্ডে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটনশিল্প। এর প্রভাব পড়েছে দেশটির ট্যাক্সিচালকদের জীবনযাপনে। অসংখ্য ট্যাক্সিচালককে কাজ ছেড়ে ফিরে যেতে হয়েছে গ্রামে।ক্রমেই কাজ হারানো ট্যাক্সিচালকের সংখ্যা বাড়ছে।

এ সমস্যায় এক অভিনব প্রতিবাদের ভাষা খুঁজে বের করেছে দেশটির ট্যাক্সিচালক ইউনিয়ন। গাড়ির ছাদে বাগান করে সবজি ফলাচ্ছেন তারা।এ ফলন একাধারে তাদের প্রতিবাদের ভাষা এবং কর্মহীন মানুষের মুখে খাবার তুলে দেওয়ার এক প্রয়াস। করোনাকালে বন্ধ থাকায় গাড়ির ছাদে ফলানো হচ্ছে সবজি।

বাঁশের খাঁচায় কালো প্লাস্টিক দিয়ে বানানো হয়েছে বাগান। দুটি ট্যাক্সিচালক ইউনিয়নের সদস্যরা প্রথম এটি শুরু করেন। ক্রমেই প্রতিবাদের এ ধরন সবার মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে।দেশটির বিভিন্ন শহরে এখন উপর থেকে দেখলে পুরো অঞ্চলটিকে একটি ছোট আর্ট ইনস্টলেশনের মতো দেখা যাচ্ছে।

এর মাধ্যমেই চালকরা করোনাকালে তাদের সমস্যা সম্পর্কে সবার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন।করোনার দ্বিতীয় ঢেউ কাজ হারানোর সংখ্যা আরও বাড়ছে। এমন পরিস্থিতিতে গাড়ির ছাদে সবজি বাগান একাধারে প্রতিবাদ এবং এ কঠিন সময়ে কর্মীদের খাওয়ার অর্থ যোগান দিচ্ছে বলে জানিয়েছেন চালকরা।

Check Also

ধর্ষণের পর পুড়িয়ে হত্যা: বড় ভাইয়ের ফাঁসি, ছোট ভাইয়ের যাবজ্জীবন

ফরিদপুরে এক নারীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার দায়ে শাহাবুদ্দিন খান নামে এক ব্যক্তিকে ফাঁসি এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *