ইভ্যালির গ্রাহকরা যে প্রক্রিয়ায় টাকা ফেরত পেতে পারেন

প্রতারণা ও অর্থ আত্মসাতের মামলায় গ্রেফতার হয়েছেন ইভ্যালির প্রধান নির্বাহী (সিইও) মোহাম্মদ রাসেল ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন। এরপরই প্রতিষ্ঠানটির সকল কার্যক্রম চলমান থাকবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই সঙ্গে গ্রাহক ও সেলারদের অগ্রীম জমা দেওয়া টাকা ও পণ্য ডেলিভারি নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। জানা গেছে, ইভ্যালির সম্পদের তুলনায় বর্তমানে দেনার পরিমাণ বেশি। এরপরই প্রশ্ন উঠেছে, তাহলে গ্রাহক ও সেলারদের পাওনা প্রতিষ্ঠানটি কিভাবে ফেরত দিবে?

ইভ্যালির গ্রাহক ও মার্চেন্টদের পাওনা ফেরতের বিষয়ে ডিজিটাল ই-কমার্স সেল প্রধান ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, ইভ্যালির গ্রাহকের পাওনা পরিশোধের দায়দায়িত্ব মন্ত্রণালয় নেবে না। তবে গ্রাহকের প্রতি মন্ত্রণালয়ের সহানুভূতি রয়েছে। তিনি বলেন, মন্ত্রণালয় চেষ্টা করবে নিরপেক্ষ কোনো থার্ড পার্টি অডিটর প্রতিষ্ঠান দিয়ে ইভ্যালির ওপর নিরীক্ষা চালিয়ে প্রকৃত আর্থিক চিত্র বের করে আনতে। এতে সম্পদ বা অর্থের হদিস মেলে সেটি গ্রাহকদের মঙ্গল, যা গ্রাহকদের পাওনা ফেরত পাওয়ার ক্ষেত্রে কাজে আসবে।

মো. হাফিজুর রহমান বলেন, থার্ড পার্টি অডিটর নিয়োগের প্রক্রিয়াটিও সরাসরি মন্ত্রণালয়ের হাতে নেই। এর জন্য মন্ত্রণালয়কে আইনি দিক পর্যালোচনা করে দেখতে হবে। আইনে সেটি অনুমোদন না করলে আদালতের অনুমতি নিয়ে করতে হবে। আমরা এর জন্য আদালতের অনুমতি নেয়ার চেষ্টা করব।

Check Also

ধর্ষণের পর পুড়িয়ে হত্যা: বড় ভাইয়ের ফাঁসি, ছোট ভাইয়ের যাবজ্জীবন

ফরিদপুরে এক নারীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার দায়ে শাহাবুদ্দিন খান নামে এক ব্যক্তিকে ফাঁসি এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *