ছোট ভাইয়ের কিডনিতে নতুন জীবন পেলেন বড় ভাই

ভাইকে বাঁ.চাতে নিজের কিডনি দিচ্ছেন ভাই কিংবা বোন। সিনেমাতে হরহামেশাই এরকম দৃ.শ্য দেখা যায়। তবে বাস্তবে এ রকম একটি ঘটনা ঘটেছে। নিজের জীবনের কথা চি.ন্তা না করেই বড় ভাইকে নিজের একটি কিড.নি দিয়েছেন ছয়ফুল হোসেন (২৮) নামে এক যুবক। এতে ভাই.য়ের প্রতি ভালোবাসার বিরল এক দৃ.ষ্টা.ন্ত গড়ে প্রসং.শায় ভাসছেন তিনি। ছোট ভাইয়ের দেওয়া কি.ডনি পেয়ে নতুন জীবন পেয়েছেন বড় ভাই বদরুল হোসেন (৩৩)।

ঘটনাটি ঘটেছে মৌলভীবাজারের বড়লেখায়। গত শুক্রবার (১০ সেপ্টেম্বর) ঢাকার শ্যামলীর সিকেডি অ্যান্ড ইউরোলজি হাসপাতালে ছয়ফুল হোসেনের দেওয়া কিডনি বদরুল হোসেনের দে.হে সফলভাবে প্রতিস্থাপন করেছেন চিকিৎসকরা। বর্তমানে তারা দুজনেই সু.স্থ রয়েছেন। তারা দুজন বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর (কাঠালতলী) ইউনিয়নের দক্ষিণ মুছেগুল গ্রামের আব্দুল হামিদের ছেলে। এদিকে বদরুলের চিকিৎসার ব্যয়ভার সংগ্রহের পেছনে সবচেয়ে বেশি অব.দান রেখেছে শিক্ষা ও সেবা ফা.উন্ডেশন কাঠালতলী। মাত্র দেড় মাসে তারা বদরুলের চিকিৎসার জন্য তহবি.ল গঠন করে প্রায় ৩৫ লাখ টাকা সংগ্রহ করেছেন। এর মধ্যে প্রায় ২৭ লাখ টাকা বদরুলের চিকিৎসার পেছনে ব্য.য় হয়েছে।

জানা গেছে, বদরুল হোসেন প্রায় ৮ বছর ধরে সংযুক্ত আরব-আমিরাতে ছিলেন। সেখানে তিনি একটি দোকানে স্যালসম্যান হিসেবে কাজ করতেন। ২০১৯ সালে ৩০ ডিসেম্বর হ.ঠাৎ বদরুলের শারী.রিক অসুস্থতা দেখা দেয়। পরে তিনি চিকিৎসকের কাছে গেলে তারা পরী.ক্ষা-নিরী.ক্ষা করে তাকে জানান তার দুটি কিড.নি একেবারেই ন’ষ্ট হয়ে গেছে। এরপর ২০২০ সালের ২ জানুয়ারি বদরুল দেশে ফেরে আসেন। দেশে ফেরে চিকিৎসকের পরামর্শে ঢাকার শ্যামলীর সিকেডি অ্যান্ড ইউরোলজি হাসপাতালে তার কিডনি ডায়ালাইসিস শুরু হয়। এতেও বদরুলের অবস্থার কোনো উন্নতি হয়নি। এসময় চিকিৎসকরা তাকে জানান বাঁচতে হলে অ.ন্তত একটি কিডনি প্রতিস্থাপন করতে হবে।

এজন্য প্রয়োজন ২৫ লাখ টাকা। এরই মধ্যে বদরু.লের চিকিৎসার পেছনে সহায়-সম্বল যা ছিল তা ব্যয় করে অনেকটা নিঃ.স্ব হয়ে পড়ে তার পরিবার। এই অবস্থায় বদরুল ও তার পরিবারে যেন অন্ধ.কার নেমে আসে। কারণ একদিকে ২৫ লাখ টাকা অন্যদিকে একটি কিডনি কে দেবে বদরুলকে! এই অবস্থায় নিজের জীবনের কথা না ভেবে বড় ভাইয়ের জীবন বাঁচাতে এগিয়ে আসেন বদরুলের ছোট ভাই ছয়ফুল হোসেন। তিনি নিজের একটি কিডনি বদরুলকে দেওয়ার সি.দ্ধান্ত নেন। পরীক্ষা-নিরী.ক্ষা করে বদরুলের কি.ডনির সঙ্গে ছয়ফুলের কি.ডনি মিলে যায়।

Check Also

ধর্ষণের পর পুড়িয়ে হত্যা: বড় ভাইয়ের ফাঁসি, ছোট ভাইয়ের যাবজ্জীবন

ফরিদপুরে এক নারীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার দায়ে শাহাবুদ্দিন খান নামে এক ব্যক্তিকে ফাঁসি এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *