বিমানবাহিনীর শক্তি বাড়াল ভারত

ফ্রান্সের দাসো সিস্টেমসের সঙ্গে ৫৯ হাজার কোটি রুপিতে রাফাল যুদ্ধবিমান চুক্তির পর এবার এয়ারবাসের সঙ্গে দ্বিতীয় বড় চুক্তি করল ভারত।
দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিটি সি-২৯৫ বিমানে দেশীয় ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট থাকবে। পাকিস্তান ও চীন সীমান্তে প্রতিপক্ষের ওপর নজরদারি করার জন্য ছয়টি ‘এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল’ বিমান তৈরির আবেদন গ্রাহ্য হয়েছে। চলতি মাসেই কেন্দ্রীয় মন্ত্রিসভা এ সিদ্ধান্ত অনুমোদন করেছে।

ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের সঙ্গে চুক্তি অনুযায়ী, ২২ হাজার কোটি রুপি খরচ করে ভারত কিনবে ৫৬টি মাঝারি মাপের সি-২৯৫ পরিবহন বিমান। ভারতীয় বিমানবাহিনীর বিভিন্ন ধরনের পরিবহনের কাজে বিমানগুলো ব্যবহৃত হবে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার এ ঘোষণা করে। কয়েক দিন আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তাবিষয়ক কমিটিতে এ চুক্তি অনুমোদন পায়।

ভারতের বিমানবাহিনীর পরিবহনের কাজে ৬১ বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে অ্যাভরো-৭৪৮ বিমান। ১৯৬০ সালে ব্রিটেন থেকে এ বিমানগুলো কেনা হয়েছিল। দীর্ঘ ব্যবহারে জীর্ণ এ বিমানগুলো বদল করতেই এ নতুন সিদ্ধান্ত। প্রায় ৯ বছর ধরে এ বিমান বদলের বিষয়টি ভারত সরকার গভীরভাবে বিবেচনা করছিল। প্রতিটি সি-২৯৫ বিমানে ১০ টন মালামাল বহন করা যাবে।

এদিকে এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারতের টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড (টিএসিএল)। চুক্তি অনুযায়ী, ১৬টি সি-২৯৫ পূর্ণ তৈরি অবস্থায় ভারতে আসবে। বাকি ৪০টি তৈরি করা হবে টিএসিএলে। টাটা গোষ্ঠীর এ সংস্থার সদর দপ্তর হায়দরাবাদে। তবে বেঙ্গালুরুতেও তাদের একটি কারখানা রয়েছে।

Check Also

অস্ট্রেলিয়ায় ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে মহামারি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন ঘটছে। ইতিমধ্যে পাঁচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *