তালেবান ক্ষমতায় আসায় সন্তুষ্ট ৫০ শতাংশ

ঢাকায় ২৩২ জন শিক্ষার্থীর ওপর পরিচালিত এক জরিপের ফলাফলে বলা হয়েছে, ওই তরুণদের ৫০ শতাংশ আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসায় সন্তুষ্ট। এর পেছনে কারণ হিসেবে তাদের ২২ শতাংশ বলেছেন, এর মাধ্যমে ইসলামের বিজয় হয়েছে। এর ফলে ভারত চাপে থাকবে এমন কারণে সন্তুষ্টির কথা বলেছেন ৩.৭ শতাংশ।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের পরাজয় হয়েছে বলছে ৯.১ শতাংশ, কাশ্মীরের মুসলমানদের মুক্তির সম্ভাবনা বেড়েছে ৬.৩ শতাংশ, তালেবান জঙ্গি সংগঠন নয় এটি প্রমাণিত হয়েছে ১৩.১ শতাংশ, বিশ্বব্যাপী ইসলাম রক্ষার সংগঠন তালেবান ১২ শতাংশ, এ অঞ্চলের ইসলামি দলগুলোর সাহস ও শক্তি বৃদ্ধি পাবে ১৭.৭ শতাংশ, মুসলিম দেশগুলোর শক্তি বাড়বে১২.৬ শতাংশ, পশ্চিমা শক্তিগুলোর আফগান থেকে প্রাকৃতিক সম্পদ পাচার বন্ধ হবে বলেছে ৪.৮ শতাংশ।

বিজ্ঞাপন
গবেষণা প্রতিষ্ঠান স্টাডি গ্রুপ অন রিজিওনাল অ্যাফেয়ার্স (এসজিআরএ) চলতি মাসের ১০ থেকে ২৪ তারিখ ঢাকার ১৫ থেকে ২৪ বছর বয়সী শিক্ষার্থীর ওপর এ জরিপ করে। এতে অংশ নেন ২৩২ জন তরুণ। আজ বুধবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে ‌‌আফগান তালেবানদের সম্পর্কে বাংলাদেশের তরুণদের প্রতিক্রিয়া ও মতামত’ শীর্ষক জরিপ প্রতিবেদনটি তুলে ধরা হয়।

জরিপে অংশ নেওয়া অর্ধেকই চান না, বাংলাদেশ সরকার তালেবানকে সমর্থন করুক। অসন্তুষ্ট ও খুব অসন্তুষ্ট ২৬ দশমিক ৭ শতাংশ। বাকিদের কোনো প্রতিক্রিয়া নেই।
যারা সন্তুষ্ট তাদের মধ্যে ৭৭ দশমিক ২ শতাংশ শর্তসাপেক্ষে সন্তোষের কথা বলেছেন। তারা বলেছেন তালেবানদের তারা সমর্থন করেন, যদি আফগান তালেবানরা নারী অধিকার রক্ষা, অঙ্গীকার পূরণ এবং ধ্বংসাত্মক কর্মকাণ্ড না করে।

স্টাডি গ্রুপ অন রিজিওনাল অ্যাফেয়ার্সের প্রধান নির্বাহী আমির খসরু জরিপ প্রতিবেদন তুলে ধরে বলেন, ‌জরিপের ফলাফলে এমনটি উঠে আসে যে, তালেবানের সঙ্গে ইসলাম ও মুসলমানদের স্বার্থকে সমার্থক ও এক করে দেখার প্রবল প্রবণতা রয়েছে। এটি অত্যন্ত উদ্বেগজনক ও বিপজ্জনক প্রবণতা বলে মনে হচ্ছে। ‘

Check Also

ধর্ষণের পর পুড়িয়ে হত্যা: বড় ভাইয়ের ফাঁসি, ছোট ভাইয়ের যাবজ্জীবন

ফরিদপুরে এক নারীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার দায়ে শাহাবুদ্দিন খান নামে এক ব্যক্তিকে ফাঁসি এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *