হঠাৎ কাঁচামরিচের বাঁজারে আগুন

নীলফামারীর সৈয়দপুরে হঠাৎ করেই ঝাঁজ বেড়েছে কাঁচামরিচের। বর্তমানে বাজারে কাঁচামরিচ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১৪০ টাকা দরে। ক্রেতাদের অভিযোগ— হঠাৎ করেই কেজিতে ৩০-৪০ টাকা করে দাম বেড়েছে। প্রয়োজনের সময় আমদানি কমিয়ে ব্যবসায়ীরা অধিক মুনাফা করছেন।তবে ব্যবসায়ীরা বলছেন, বন্যার কারণে মরিচ গাছ মরে যাওয়া এবং আমদানি কম থাকায় দাম বেড়েছে। আমদানি কম হলে দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সৈয়দপুর পৌর আধুনিক সবজি বাজারের বাবলু বলেন, মরিচের গাছ পচে যাওয়ায় ও সরবরাহ কমায় দাম ওঠানামা করছে। ভারতীয় মরিচ বাজারে এলে দাম কমে, আর না হলে দাম বেড়ে যায়। এদিকে নওগাঁ, বগুড়া ও দিনাজপুরের মরিচের আমদানি কমে গেছে। এ ছাড়া বর্ষায় নিম্নাঞ্চল প্লাবিত হয়ে মরিচের উৎপাদন কমেছে।

বাজারে সবজি কিনতে এসে বাঁশবাড়ির সীমা বেগম নামে এক গৃহিণী বলেন, গত কয়েক দিন আগে কাঁচামরিচ কিনেছি ৮০ টাকা কেজি দরে। সেই মরিচ পাগলা ঘোড়ার মতো লাফিয়ে কেজিতে বেড়েছে ৪০ টাকা।অথচ বাজার ঘুরে দেখা গেছে, সব দোকানে পর্যাপ্ত মরিচ রয়েছে। কীভাবে কেজিতে ৪০ টাকা বাড়ল এর কোনো সঠিক জবাব নেই ব্যবসায়ীদের কাছে।

সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম হুসাইন বলেন, বর্তমানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাজার মনিটারিং করা হচ্ছে। এ মৌসুমে কাঁচামরিচের দাম একটু ওঠানামা করে। এ বছরও তার ব্যতিক্রম নয়। আগাম জাতের মরিচ উঠতে শুরু করেছে। এখন দাম কমে আসবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

Check Also

ধর্ষণের পর পুড়িয়ে হত্যা: বড় ভাইয়ের ফাঁসি, ছোট ভাইয়ের যাবজ্জীবন

ফরিদপুরে এক নারীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার দায়ে শাহাবুদ্দিন খান নামে এক ব্যক্তিকে ফাঁসি এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *