নেদারল্যান্ডসে থাকা দোভাষীদের তলব করেছে তালেবান

নেদারল্যান্ডসে থাকা ১০ আফগান দোভাষীদের আদালতে তলব করেছে তালেবান। তাঁদের চরম শাস্তি দেওয়া হবে বলে হুমকি দিয়েছে তালেবান। গতকাল শুক্রবার নেদারল্যান্ডসের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল এনওএসের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এনওএস জানিয়েছে, ডেকে পাঠানো দোভাষীরা আত্মগোপনে রয়েছেন। তালেবান চিঠিতে বলেছে, আদালতে হাজির না হতে পারলে তাঁদের পরিবারের সদস্যরা ক্ষতিগ্রস্ত হবেন। তালেবান আরও বলেছে, ‘অন্য বিশ্বাসঘাতকদের শিক্ষা দিতে তাঁদের চরম শাস্তির মুখোমুখি করা হবে।’

বিজ্ঞাপন
২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর আফগানিস্তানে অভিযান চালায় যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলো। উৎখাত করা হয় তালেবান সরকারকে। টানা ২০ বছর অভিযান শেষে চলতি বছরের ৩১ আগস্ট আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান থেকে বিদেশি সেনাদের প্রত্যাহার করা হয়। মাঝের এই সময়ে দেশটিতে বিদেশি সেনাবাহিনী ও সংস্থার হয়ে দোভাষীর কাজ করেন অনেক আফগান নাগরিক।

নেদারল্যান্ডসের হয়ে কাজ করা ১০ জন দোভাষীকে তালেবান চিঠি পাঠিয়েছে বলে জানিয়েছে এনওএস। চিঠিগুলোতে তালেবানের ব্যবহৃত সিলমোহর ছিল। চিঠি পাওয়া ব্যক্তিদের মধ্যে একজন আফগানিস্তানে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পুলিশ সংস্থা ইউরোপোলের হয়ে কাজ করতেন। তালেবানের দাবি, ওই দোভাষী বিদেশিদের কাছ থেকে অর্থ নিয়েছেন, যা ‘অসম্মানজনক’।

Check Also

শাড়ির সঙ্গে মেহন্দিতে আঁকা ব্লাউজ, ভিডিও ভাইরাল

সাধারণত শাড়ি সব জায়গায় উপযুক্ত পোশাক হিসেবে বিবেচিত হয়। শাড়ি-ব্লাউজ দুটো মিলিয়েই সম্পূর্ণ হয়। ব্লাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *