ভারত সীমান্তে সেনা উপস্থিতি বাড়িয়েছে চীন

পূর্ব লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সর্বত্র চীনা ফৌজের উপস্থিতি বেড়েছে, যা যথেষ্টই উদ্বেগের। শনিবার লাদাখে এই মন্তব্য করেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবানে।

বিভিন্ন অগ্রবর্তী এলাকা পরিদর্শন ও সেনানীদের সঙ্গে কথাবার্তার পর এই কথা জানিয়ে তিনি বলেন, যেকোনো পরিস্থিতির মোকাবিলায় ভারতীয় জওয়ানেরাও প্রস্তুত। তাঁদের মনোবল তুঙ্গে।

সেনাপ্রধান এই প্রসঙ্গে এ কথাও বলেন, লাদাখে মুখোমুখি অবস্থান থেকে সেনা সরানোর যে প্রক্রিয়া দুই দেশ চালাচ্ছে, তার ত্রয়োদশ বৈঠক এই অক্টোবর মাসের প্রথমার্ধেই হওয়ার কথা। ছয় মাস ধরে এই তল্লাটের সামরিক পরিস্থিতি শান্তিপূর্ণ রয়েছে বলে তিনি জানান।

বিজ্ঞাপন

মহাত্মা গান্ধীর ১৫২তম জন্মবার্ষিকী উপলক্ষে এক সরকারি অনুষ্ঠানে শুক্রবার লাদাখে গিয়েছিলেন সেনাপ্রধান। এই সফরে তাঁর সঙ্গী ছিলেন এই কেন্দ্রশাসিত অঞ্চলের উপরাজ্যপাল এম কে মাথুর। দুই দিনের এই সফরে সেনাপ্রধান পূর্ব লাদাখের রেজিংলাসহ কয়েকটি অগ্রবর্তী ঘাঁটি ঘুরে দেখেন।

পরে সংবাদমাধ্যম এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, পূর্ব লাদাখই শুধু নয়, পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশ পর্যন্ত বিস্তৃত প্রকৃত নিয়ন্ত্রণরেখার জায়গায় জায়গায় চীন প্রচুর সেনা মোতায়েন করেছে। ভারতের পক্ষে এই সমাবেশ খুবই উদ্বেগের। তবে ভারতও বসে নেই। চীনা তৎপরতার মোকাবিলায় ভারতও ব্যবস্থা নিচ্ছে। সেনা সমাবেশ ছাড়াও নজর দিয়েছে অবকাঠামো নির্মাণ, উন্নয়ন ও সামরিক সম্ভারের ক্ষেত্রে। ভারত যেকোনো হুমকির উপযুক্ত জবাব দিতে প্রস্তুত।

Check Also

ধর্ষণের পর পুড়িয়ে হত্যা: বড় ভাইয়ের ফাঁসি, ছোট ভাইয়ের যাবজ্জীবন

ফরিদপুরে এক নারীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার দায়ে শাহাবুদ্দিন খান নামে এক ব্যক্তিকে ফাঁসি এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *