বাইডেনকে প্রতিশ্রুতি রক্ষার আহ্বান খাসোগির বাগ্‌দত্তার

তুরস্কের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের শীর্ষ রাজনীতিকদের কেউ জড়িত থাকলে তার বিচারের প্রতিশ্রুতি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নির্বাচনী প্রচারের সময় দেওয়া সেই প্রতিশ্রুতি পূরণে এখনো দৃশ্যমান উদ্যোগ নেননি বাইডেন। এ প্রতিশ্রুতির বিষয়ে প্রশ্ন তুলেছেন খাসোগির বাগ্‌দত্তা হেতিজে চেঙ্গিস।

খাসোগি হত্যার তিন বছরপূর্তির প্রাক্কালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সৌদি দূতাবাসের সামনে স্থানীয় সময় গতকাল শুক্রবার আয়োজিত এক সমাবেশে হেতিজে বাইডেনের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন তোলেন। এদিন মার্কিন ক্যাপিটল ভবনের সামনে তিনি খাসোগির একটি প্রতিকৃতি উন্মোচন করেন।

বিজ্ঞাপন
এ সময় বাইডেনের উদ্দেশে হেতিজে চেঙ্গিস বলেন, ‘যুবরাজ সালমান খাসোগিকে আমার কাছ থেকে, পুরো পৃথিবীর কাছ থেকে ছিনিয়ে নিয়েছেন। আপনি (বাইডেন) কি এ হত্যাকারীকে দায়মুক্তি দেবেন? তাঁকে পুরস্কৃত করবেন? কেননা আপনি এর বিচারের প্রতিশ্রুতি দিয়েছিলেন।’

২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে প্রবেশের পর রহস্যজনকভাবে নিখোঁজ হন খাসোগি। পরে জানা যায়, দূতাবাসের ভেতরেই তাঁকে নৃশংসভাবে হত্যা করে লাশ গুম করা হয়েছে। খাসোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত বলে অভিযোগ ওঠে। এমনকি মার্কিন গোয়েন্দা প্রতিবেদনেও হত্যাকাণ্ডের নির্দেশদাতা হিসেবে বিন সালমানের নাম জানানো হয়। বলা হয়, সৌদি সরকার ও রাজপরিবারের স্বার্থবিরোধী লেখালেখির কারণেহত্যা করা হয় খাসোগিকে।

Check Also

অস্ট্রেলিয়ায় ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে মহামারি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন ঘটছে। ইতিমধ্যে পাঁচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *