বিএনপিকে কে ভোট দেবে

আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনা প্রশ্ন করেছেন, বিএনপিকে কে ভোট দেবে? তাঁর মতে, বিএনপির শাসনামলে মানুষ খুব খারাপ অবস্থায় ছিল, বিএনপির নেত্রী এখন দুর্নীতির দায়ে বন্দী, আরেক নেতা লন্ডনে পলাতক, এমন দলকে কেউ ভোট দেবে না। তিনি এ–ও বলেছেন, জনগণ আগামী নির্বাচনে আওয়ামী লীগকেই ভোট দেবে।

আওয়ামী লীগ নেত্রীর এই আত্মবিশ্বাসকে আমরা স্বাগত জানাই। তাঁর এই আত্মবিশ্বাসের কারণ থাকতে পারে। তাঁর দল বহু বছর ধরে ক্ষমতায় আছে; এ সময় অনেক উন্নয়নকাজ হয়েছে, সামাজিক নিরাপত্তাবলয় সম্প্রসারণ ও তথ্যপ্রযুক্তির বিস্তৃতি ঘটেছে। বিপরীতে দেশ পরিচালনায় বিএনপির অতীত ব্যর্থতা নিয়ে তাঁর মূল্যায়নের সঙ্গেও অনেকে একমত হতে পারে। কিন্তু দেশের জনগণের সংখ্যাগরিষ্ঠ আসলে কী ভাবছে, কাকে তারা ক্ষমতায় দেখতে চায়, তা বোঝার একমাত্র মাধ্যম হচ্ছে অবাধ ও সুষ্ঠু নির্বাচন। এমন নির্বাচন দেশে ২০০৮ সালের পর আদৌ হয়েছে কি না, তা নিয়ে বহু যৌক্তিক প্রশ্ন রয়েছে।

বিজ্ঞাপন
সর্বশেষ নির্বাচনে (২০১৮ সালের) পুলিশ ও প্রশাসনের ভূমিকা, বিরোধী দলের লোকদের বিরুদ্ধে হামলা-মামলার ব্যাপকতা, ভোটের হারের অস্বাভাবিকতা, এমনকি ভোট আসলে কখন হয়েছে, তা নিয়ে যেসব প্রশ্ন ছিল, সেসবের কোনো সুরাহা হয়নি। বরং ২০১৪ ও ২০১৮ সালের দুটি একতরফা নির্বাচনের পর আওয়ামী লীগ এখন সর্বময় কর্তৃত্বের অধিকারী হয়েছে। এই সুযোগে কয়েক বছর ধরে এমন প্রচারণাও চলছে যে আওয়ামী লীগের কোনো বিকল্প নেই দেশে। কয়েক দিন আগেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ‘শেখ হাসিনার বিকল্প কে’—এই প্রশ্ন ছুড়ে দিয়েছেন এবং লন্ডনে অবস্থানরত তারেক রহমানের দিকে ইঙ্গিত করে বলেছেন, টেমস নদীর ওপার থেকে একজন পলাতক আসামিকে নেতা নির্বাচন করলে তা মেনে নেওয়া হবে না।

Check Also

আবরারের পরিবারকে ১২ বছর মাসিক ৭৫ হাজার টাকা দেবে বুয়েট!

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) আগামী ১২ বছরের জন্য নিহত বুয়েট ছাত্র আবরার ফাহাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *