দোহায় তালেবানের সঙ্গে আলোচনা ছিল অকপট: যুক্তরাষ্ট্র

কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে মুখোমুখি আলোচনা অকপট ও পেশাদার ছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দোহায় তালেবানের প্রতিনিধিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তাদের মুখোমুখি বৈঠকের শেষ দিন ছিল গতকাল রোববার। সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে গত শনিবার দুই দিনের এই বৈঠকে বসে দুই পক্ষ। গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এই প্রথম তালেবান প্রতিনিধিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সরাসরি বৈঠক অনুষ্ঠিত হলো।

বিজ্ঞাপন
বৈঠক নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস গতকাল একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, সপ্তাহান্তে দোহায় তালেবানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল নিরাপত্তা ও সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগের বিষয়ে গুরুত্ব দিয়েছে। যুক্তরাষ্ট্র, অন্যান্য দেশ ও আফগান নাগরিকদের নিরাপদে আফগানিস্তান ত্যাগ করার সুযোগ দেওয়ার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। একই সঙ্গে আফগান সমাজের সব ক্ষেত্রে নারী ও মেয়েদের অর্থপূর্ণ অংশগ্রহণসহ মানবাধিকারের বিষয় আলোচনায় গুরুত্ব পেয়েছে।

নেড প্রাইস বলেন, আফগান জনগণের জন্য যুক্তরাষ্ট্রের সরাসরি মানবিক সহায়তার বিধান নিয়ে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সঙ্গে তালেবান প্রতিনিধিদলের আলোচনাটি অকপট ও পেশাদার ছিল। আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ কথা আবারও বলা হয়েছে যে তালেবানকে শুধু কথা নয়, তার কাজ দিয়ে বিচার করা হবে।

বিজ্ঞাপন
দোহা আলোচনায় দুই পক্ষ কোনো সমঝোতায় পৌঁছেছে কি না, সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

Check Also

অস্ট্রেলিয়ায় ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে মহামারি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন ঘটছে। ইতিমধ্যে পাঁচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *