সীমান্তে ভুটান-চীন বোঝাপড়া, নজর রাখছে ভারত

সীমান্ত বিরোধের অবসানে ভুটান ও চীন চুক্তিবদ্ধ হয়েছে। দুই দেশ এই বিষয়ে যে চুক্তি করেছে, তাকে ‘তিন পদক্ষেপ রোডম্যাপ’ বলা হয়েছে। ভারত এই নতুন বোঝাপড়া সতর্কতার সঙ্গে লক্ষ করছে। গত বৃহস্পতিবার দুই দেশ ওই চুক্তিতে সই করেছে। এক বিবৃতিতে ভুটান জানিয়েছে, তাদের পররাষ্ট্রমন্ত্রী লিয়োনপো টানডি দোরজি ও চীনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী উ জিয়াংঘাও ওই তিন পদক্ষেপ রোডম্যাপ অনুচুক্তি বা সমঝোতাপত্রে সই করেছেন।

বিজ্ঞাপন
অনুচুক্তির লক্ষ্য, পারস্পরিক আলোচনার মধ্য দিয়ে অমীমাংসিত সীমান্ত বিরোধের নিষ্পত্তি করা। এই অনুচুক্তি সীমান্ত বিরোধ নিয়ে দ্বিপক্ষীয় আলোচনায় নতুন প্রেরণা জোগাবে বলে ভুটানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। ভার্চ্যুয়াল চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতে চীনের রাষ্ট্রদূত সান ওয়েডং ও ভারতে ভুটানের রাষ্ট্রদূত মেজর জেনারেল ভেটসপ নামগিয়াল।

চার বছর আগে ২০১৭ সালে ডোকলামে চীনের রাস্তা তৈরিতে বাধা দিয়েছিল ভারত। ডোকলাম এমন একটা স্থান, যার অবস্থান ভারত, চীন ও ভুটানের সীমান্তে এবং যে অংশ নিয়ে বিরোধ তা ভুটানের বলে তারা দাবি জানিয়েছিল। সে সময় টানা ৭৩ দিন ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি অবস্থান নিয়েছিল। চার বছর পর সেই চীনের সঙ্গে সীমান্ত বিরোধ মেটাতে ভুটানের অনুচুক্তি অবশ্যই ভারতের পক্ষে গুরুত্বপূর্ণ। আরও গুরুত্বপূর্ণ এই কারণে যে চীন ও ভুটানের মধ্যে কূটনৈতিক কোনো সম্পর্ক আজও স্থাপিত হয়নি। দুই দেশে কারও দূতাবাসও নেই।

Check Also

শাড়ির সঙ্গে মেহন্দিতে আঁকা ব্লাউজ, ভিডিও ভাইরাল

সাধারণত শাড়ি সব জায়গায় উপযুক্ত পোশাক হিসেবে বিবেচিত হয়। শাড়ি-ব্লাউজ দুটো মিলিয়েই সম্পূর্ণ হয়। ব্লাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *