মহাকাশে না গিয়ে পৃথিবী মেরামতে কাজ করুন: প্রিন্স উইলিয়াম

মহাকাশ গবেষণা ও মহাকাশে নভোযান পাঠানো নিয়ে রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে ধনী দেশগুলো। এর মধ্যে দেশগুলোর কেউ কেউ আবার কোটি ডলার খরচা করে যাচ্ছেন মহাকাশ ভ্রমণে। কেউবা মহাকাশে গিয়ে চলচ্চিত্রের শুটিংয়েও ব্যস্ত সময় পার করছেন। এসবের সমালোচনা করেছেন দ্য ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম। তিনি মনে করেন, মহাকাশ নিয়ে প্রতিযোগিতায় নামার পরিবর্তে সবাইকে বরং এই ভূমণ্ডলের দিকে নজর দেওয়া উচিত।

বিজ্ঞাপন
দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, বয়স হয়ে গেছে ৯০ বছর, তবু মহাকাশ ভ্রমণের ইচ্ছা বিন্দুমাত্র কমেনি কানাডার নাগরিক উইলিয়াম শ্যাটনারের। গত বুধবার যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে মার্কিন বিলিয়নিয়ার জেফ বেজোসের মহাকাশ ভ্রমণ সংস্থা ব্লু অরিজিন থেকে মহাকাশ ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করতে যান প্রখ্যাত এই অভিনেতা।

শ্যাটনার খ্যাতি অর্জন করেছিলেন স্টার ট্রেক সিরিজে ইউএসএস এন্টারপ্রাইজের ক্যাপ্টেন জেমস টি কার্কের নাম ভূমিকায় অভিনয় করে। এই অভিনেতাই হচ্ছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মহাকাশ যাত্রী।

বিজ্ঞাপন
জলবায়ু সংকট নিয়ে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রিন্স উইলিয়াম ওই সব ঘটনার পরিপ্রেক্ষিতে বলেছেন, ‘আমাদের প্রয়োজন বিশ্বের এমন কিছু মেধাবী ও সুন্দর মানসিকতার মানুষ, যাঁরা পৃথিবী ছেড়ে অন্য কোথাও গিয়ে বাঁচার জায়গা খোঁজার চেষ্টা না করে এই গ্রহ মেরামতের কাজ করবেন।’

চলতি মাসের শেষ দিকে গ্লাসগোতে কপ-২৬ জলবায়ু শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সম্মেলনে যথেষ্ট কিছু না করে নেতাদের শুধুই চাতুর্যপূর্ণ কথা ও শব্দের ব্যবহার করার বিষয়ে সতর্ক করে দেন প্রিন্স উইলিয়াম।

Check Also

শাড়ির সঙ্গে মেহন্দিতে আঁকা ব্লাউজ, ভিডিও ভাইরাল

সাধারণত শাড়ি সব জায়গায় উপযুক্ত পোশাক হিসেবে বিবেচিত হয়। শাড়ি-ব্লাউজ দুটো মিলিয়েই সম্পূর্ণ হয়। ব্লাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *