সমুদ্রে মিলল ৯০০ বছরের পুরোনো ক্রুসেডার তলোয়ার

পশ্চিম তীরে ইসরায়েলি বসতির উত্তরাঞ্চলের সমুদ্রে শখের বসে সাঁতার কাটার সময় এক ডুবুরি হঠাৎ করেই পেয়ে গেলেন একটি তলোয়ার। যা ৯০০ বছর আগের কোনো ক্রুসেডার নাইট যোদ্ধার বলে ধারণা করছেন গবেষকরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, হাইফা এলাকার অগভীর সমুদ্রে প্রায় এক মিটার দীর্ঘ এইতলোয়ার খুঁজে পান ওই ডুবুরি। তার নাম স্লোমি ক্যাটজিন।

A scuba diver discovered a 900-year-old sword encrusted with seashells off the coast of Israel

এক বিবৃতিতে ইসরায়েলের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ (আইএএ) জানিয়েছে, তলোয়ারটি পরিষ্কার করে সেটি খতিয়ে দেখার পর মানুষের প্রদর্শনীর জন্য ব্যবস্থা করা হবে।

জানা যায়, ১০৯৫ সালে শুরু হওয়া ক্রুসেড বা ধর্মযুদ্ধ চলেছে প্রায় এক শতাব্দী। এতে ইউরোপীয় খ্রিষ্টানরা মধ্যপ্রাচ্য জুড়ে ভ্রমণ করেছে জেরুজালেমসহ মুসলিমদের অন্য পবিত্র ভূমি দখল করে নেওয়ার চেষ্টায়।

Diver pulls 900-year-old crusader sword from bottom of Mediterranean Sea | The Independent

উদ্ধার হওয়া তলোয়ার প্রসঙ্গে আইএএ’র সামুদ্রিক প্রত্নতত্ত্ব ইউনিটের প্রধান কোবি শারভিত বলেছেন, তলোয়ারটি পাওয়া গেছে কারমেল উপকূলে।

ঝড়ের সময় ওই উপকূলে কয়েক শতাব্দী ধরে বিভিন্ন জাহাজকে আশ্রয় দেওয়া হয়েছে। শারভিত বলেন, এ কারণে যুগ যুগ ধরে বাণিজ্যিক জাহাজগুলো সেখানে ভিড়েছে। আর রেখে গেছে সমৃদ্ধ সব প্রত্নতত্ত্ব।

Check Also

শাড়ির সঙ্গে মেহন্দিতে আঁকা ব্লাউজ, ভিডিও ভাইরাল

সাধারণত শাড়ি সব জায়গায় উপযুক্ত পোশাক হিসেবে বিবেচিত হয়। শাড়ি-ব্লাউজ দুটো মিলিয়েই সম্পূর্ণ হয়। ব্লাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *