প্রেম করে বিয়ে: যৌ`তুকের বলি হলেন মেধাবী শিক্ষার্থী অপি

প্রেম করে বিয়ের দু’বছর পূর্ণ না হওয়ার আগেই যৌ`তুকের বলি হলেন মেধাবী শিক্ষার্থী নুরেন রিয়ান তাজপিয়া অপি (১৮)। গত ১১ অক্টোবর তাকে নি`র্যা`তনের পর মা`রা গেলে ফাঁ`সিতে ঝু`লিয়ে দেয়া হয়। স্বামী-শশুরবাড়ির লোকজন ক্ষমতাধর হওয়ায় মা`মলার পরও প্রশাসনিক সহযোগিতা মিলছে না।’কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালীর কচ্ছপিয়া এলাকার নুরুন্নবীর মেয়ে ও কিশলয় আদর্শ শিক্ষা নিকেতনের দশম শ্রেণীর মেধাবী শিক্ষার্থী অপি হ`ত্যার বিচার ও হ`ত্যাকারিদের গ্রে`ফতার এবং ফাঁ`সির দাবিতে মানববন্ধনে এসব কথা বলেছেন তার সহপাঠি ও স্বজনরা।

কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্যে বলা হয়, কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন থেকে ২০২০ সালের এসএসসি পরীক্ষার্থী ছিলেন নুরেন রিয়ান তাজপিয়া অপি (১৮)। বছর তিনেক আগে তার সাথে প্রেমের সম্পর্ক গড়ে উঠে লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কুমারী আড়াইমাইল ৫নং ওয়ার্ড মেম্বার আবদুর রহিমের ছেলে মিরাজের। একপর্যায়ে ২০২০ সালের জানুয়ারিতে অপিকে ফুঁসলিয়ে তুলে নিয়ে যায় মিরাজ। ঘটনা জানার পর দু’পরিবার বসে বিয়ের আনুষ্ঠানিকতা সারে।

এরপর কিছুদিন সুখে চললেও ব্যবসার কথা বলে ধীরে ধীরে যৌতুকের জন্য চাপাচাপি শুরু করে স্বামী বেকার মিরাজ ও পরিবারের লোকজন। ৫ লাখ টাকা যৌ`তুক দাবীতে বিভিন্ন সময় অপিকে শারী`রিক নি`র্যাতন করে মিরাজ। পাশাপাশি মানসিক ভাবে নি`র্যা`তন করতো তার পরিবারের অন্য সদস্যরা। এ ব্যাপারে বিভিন্ন সময় শালিসি বৈঠক হলেও কোন সমাধান হয়নি। গত ১১ অক্টোবর যৌতুকের টাকা নিয়ে বাড়াবাড়ির একপর্যায়ে অপিকে প্রহার করে স্বামী মিরাজ। সেই প্রহারে বাড়ির অন্যরাও যোগ দেয়। পরে নি`র্যাতনে মা`রা গেলে মিরাজের বাবা ও পরিবারের অন্য সদস্যরা তাকে ফাঁ`সিতে ঝুলিয়ে রাখে। পুলিশ আসার আগে তাকে আবার নামিয়ে আলামত নষ্ট করার চেষ্টা করে। এ ঘটনায় অপির ভাই শাহরিয়ার বাদী হয়ে বান্দরবানের লামা থানায় মামলা দায়ের করেন (মামলা নং-০২/২১)।

মানববন্ধনে অপির বাবা নুরুন্নবী বলেন, অপি আমার খুবই আদরের মেয়ে। অবুঝ বয়সে মেয়েকে বাগিয়ে বিয়ের পর যৌ`তুকের জন্য নি`র্যাতন করে মেরে ফেলা হলো। এ যন্ত্রণা মেনে নেয়া যায় না। আমার মত আর যেন কোন বাবা’র বুক খালি না হয়। আমি আমার মেয়ে হ`ত্যার বিচার চাই। স্বামী মিরাজ, তার বাবা মেম্বার রহিমসহ হ`ত্যায় জড়িত সবার ফাঁ`সি চাই।মানববন্ধনে কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন ২০২০ ব্যাচ এর শিক্ষার্থীরা ‘অপি হ`ত্যার বিচার চাই, খু`নী মিরাজের ফাঁ`সি চাই’, ‘যৌ`তুকের লোভী থাবায় আমার বোনের লা`শ কেন.? বিচার চাই বিচার চাই, এদেশের মাটিতে খু`নি পরিবারের ঠাই নাই’সহ নানা শ্লোগান লেখা বিভিন্ন ফেস্টুন হাতে নিয়ে খু`নীদের ফাঁ`সির দাবী তুলেন অপির সহপাঠিরা।

Check Also

অস্ট্রেলিয়ায় ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে মহামারি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন ঘটছে। ইতিমধ্যে পাঁচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *