আইএসের বিরুদ্ধে তালেবানের গোপন যুদ্ধ

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরের উপকণ্ঠে কয়েক দিন পরপরই লাশ পড়ে থাকতে দেখা যায়। কোনোটি গুলিবিদ্ধ। কোনোটি ফাঁস দিয়ে হত্যার শিকার কোনো ব্যক্তির। আবার কোনো লাশ মাথাবিহীন। ফেলে যাওয়া এমন অনেক মৃত ব্যক্তির পকেটে মেলে গুঁজে রাখা চিরকুট। সেখানে লেখা থাকে তারা আইএসের আফগানিস্তান শাখার সদস্য।

কেউ এ জঘন্য, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের দায় স্বীকার না করলেও তালেবানই এর জন্য দায়ী বলে ব্যাপকভাবে ধারণা করা হয়ে থাকে। শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এসব কথা বলা হয়।

বিজ্ঞাপন
গত আগস্ট মাসে কাবুল বিমানবন্দরের বাইরে আইএসের আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ১৫০ জনের বেশি নিহত হন। মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনীর সেনারা আফগানিস্তান থেকে হাত গুটিয়ে নেওয়ার পর দৃশ্যত এখন আইএসকেপি (আইএসের খোরাসান শাখা) তালেবানের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। দুই পক্ষ এখন রক্তাক্ত লড়াইয়ে জড়িয়ে পড়েছে। আর এ লড়াইয়ের কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে জালালাবাদ।
পশ্চিমা জোটের বিরুদ্ধে তালেবানের লড়াই শেষে আফগানিস্তান এখন অনেকটাই শান্ত। কিন্তু জালালাবাদে তালেবান সদস্যদের লক্ষ্য করে প্রায় প্রতিদিনই হামলার ঘটনা ঘটছে। স্থানীয়ভাবে দানেশ নামে পরিচিত আইএস তালেবানের পুরোনো কৌশল প্রয়োগ করছে। তালেবান যেভাবে সাবেক সরকারকে উৎখাত করেছে সেই কৌশল, যেমন রাস্তার পাশে পুঁতে রাখা বোমার বিস্ফোরণ ও গুপ্তহত্যা। এখন এগুলোই চালিয়ে যাচ্ছে আইএস। আইএসের চোখে তালেবান যথেষ্ট শক্তিশালী নয় বা নিজেদের আদর্শ বাস্তবায়নে যথেষ্ট কঠোর নয়। আর তালেবানের চোখে আইএস ‘ধর্মদ্রোহী চরমপন্থী’।

বিজ্ঞাপন
নানগরহার প্রদেশের রাজধানী জালালাবাদ। সেখানে বাড়ি তালেবানের গোয়েন্দাপ্রধান ড. বশিরের। ভয়ানক ব্যক্তি হিসেবে তাঁর বেশ দুর্নাম রয়েছে। অতীতে তিনি পার্শ্ববর্তী কুনার এলাকায় আইএসের একটি ছোট কিন্তু শক্তিশালী ঘাঁটি ধ্বংস করতে সহায়তা করেন। তবে এখন রাস্তার পাশে ফেলে রাখা লাশের সঙ্গে তালেবানের যোগসূত্র থাকার বিষয়টি অস্বীকার করেন তিনি। অবশ্য তাদের হাতে অনেক আইএস সদস্য ধরা পড়ার বিষয়টিতে তিনি গর্ববোধ করেন। সম্প্রতি তালেবানের ক্ষমতা দখলের সময় বিশৃঙ্খলার সুযোগে অনেক আইএস সদস্য কারাগার ছেড়ে পালায়।

Check Also

শাড়ির সঙ্গে মেহন্দিতে আঁকা ব্লাউজ, ভিডিও ভাইরাল

সাধারণত শাড়ি সব জায়গায় উপযুক্ত পোশাক হিসেবে বিবেচিত হয়। শাড়ি-ব্লাউজ দুটো মিলিয়েই সম্পূর্ণ হয়। ব্লাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *