রাশিয়া থেকে ৬ লাখ একে-২০৩ রাইফেল পেতে ভারতের চুক্তি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সংক্ষিপ্ত ভারত সফরে একাধিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সে অনুযায়ী রুশ একে-২০৩ রাইফেল পেতে যাচ্ছে ভারতীয় সশস্ত্র বাহিনী। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, সফর সংক্ষিপ্ত হলেও পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮টি সমঝোতায় স্বাক্ষর করেছেন। প্রায় পাঁচ হাজার কোটি রুপির এক প্রতিরক্ষা চুক্তি অনুযায়ী রাশিয়ার একে-২০৩ রাইফেল পেতে যাচ্ছে ভারত। এখন থেকে দুই দেশ যৌথভাবে এই অস্ত্র উৎপাদন করবে। পাশাপাশি রাশিয়া ও ভারতের মধ্যে সামরিক সহযোগিতার মেয়াদ ২০৩১ সাল পর্যন্ত বাড়াতে আলাদা একটি চুক্তি করেছে।

সোমবার (৬ ডিসেম্বর) ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও রুশ প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই সোইগুর একটি বৈঠক করেন। সেখানে চুক্তিগুলোয় স্বাক্ষর করেছেন দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী। চুক্তি অনুযায়ী, ছয় লাখের বেশি একে-২০৩ রাইফেল পাবে ভারত।

এদিকে দুই দেশের মধ্যে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ও আঞ্চলিক বিষয় নিয়ে আলাদা বৈঠক হয়েছে। সেখানে অংশ নেন রাজনাথ সিং, সের্গেই সোইগুর, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

এদিকে, মার্কিন যুক্ত্রাষ্ট্রের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে ভারতকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সরবরাহের কাজ শুরু করেছে রাশিয়া। ভারতীয় পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা এ তথ্য নিশ্চিত করেছেন।

Check Also

আবরারের পরিবারকে ১২ বছর মাসিক ৭৫ হাজার টাকা দেবে বুয়েট!

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) আগামী ১২ বছরের জন্য নিহত বুয়েট ছাত্র আবরার ফাহাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *